বিগ আপডেট: ইংল্যান্ডের বিরুদ্ধে চোটে ছিটকে গেলেন ভারতের নাম্বার ১ সুপারস্টার ! চাপে রোহিত

সামনে রয়েছে ভারত এবং আফগানিস্তানের টি-টোয়েন্টি সিরিজ কিন্তু তারপরে হতে চলেছে ভারত এবং ইংল্যান্ড পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ যেটা এই বছরের ভারতের ক্রিকেটের ক্যালেন্ডার এর সব থেকে গুরুত্বপূর্ণ একটি টেস্ট সিরিজ। বছরের শেষে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাদের ঘরের মাঠে ভারত টেস্ট সিরিজ খেলবে তবে আপাতত ভারতের সামনে সবথেকে গুরুত্বপূর্ণ সিরিজ ইংল্যান্ডের বিরুদ্ধে হতে চলেছে।

সম্প্রতি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একটি টেস্ট ম্যাচে জিতেছে ভারত এবং একটি ম্যাচে পরাজিত হতে হয়েছে তবে শেষ ম্যাচে জয়লাভ করে বেশ কিছুটা কনফিডেন্স নিয়ে এসেছে টিম ইন্ডিয়া, কিন্তু দক্ষিণ আফ্রিকার মাটিতে ভারতীয় দলের সবথেকে বড় সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছিল ভারতের বোলিং লাইন আপ। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের পেশ বোলিং অ্যাটাক ছিল সিরাজ বুমরার দায়িত্বে। এছাড়া শার্দুল ঠাকুর থেকে শুরু করে প্রসিদ্ধ কৃষ্ণদের ব্যবহার করে কোন লাভ হয়নি। শেষে আবার পরবর্তী ম্যাচে মুকেশ কুমার কে যোগদান করিয়ে ভারত ম্যাচে জয়লাভ করতে সক্ষম হয়। কিন্তু ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ এ ভারতের সবথেকে বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে আবার সেই বোলিং এটাক কারণ এখানে একজন ক্রিকেটারকে পাওয়া যাচ্ছে না চোটের কারণে।

```

ভারতের পেস বোলিং অ্যাটাকের অন্যতম ধারালো হাতিয়ার মোঃ শামি, বিশ্বকাপে তিনি অসাধারণ পারফরম্যান্স করেছিলেন কিন্তু তার সত্বেও চোটে জর্জরিত রয়েছেন তিনি কারণ বিশ্বকাপেও তিনি ভীষণভাবে চোটে সম্মুখীন হয়েছিলেন কিন্তু তার সত্বেও ইঞ্জেকশন নিয়ে কোন রকমের দেশের হয়ে তিনি লড়াই করেছেন তবে এর পরে আর তার পক্ষে কন্টিনিউ করা খুবই সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে যার কারণে তিনি চিকিৎসা করাচ্ছেন, তবে এই মুহূর্তে মাঠে নামতে তিনি আর পারবেন না।

তবে যে ধরনের চোটের সম্মুখীন মোহাম্মদ সামি হয়েছেন তাতে করে ভবিষ্যতে তিনি যে আবার ভারতীয় দলে কাম ব্যাক করতে পারবেন কিনা সেটা একটা বড় প্রশ্ন তার কারণ একদিকে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ অত্যন্ত একটি গুরুত্বপূর্ণ সেদিন ছিল তবে এরপর ভারতীয় দল খুব বেশি ওয়ানডে ক্রিকেট খেলবে না পাশাপাশি টেস্ট সিরিজ আর নেই। ওয়ানডে সিরিজে ভারতীয় দল চাইবে যুবক ক্রিকেটারদের সুযোগ দেওয়া আবার তারপরে টি-টোয়েন্টি বিশ্বকাপ এখানে নতুন যুব বোলারদের ভারত ব্যবহার করতে চাইবে। সুতরাং মোঃ সামির জন্য পরবর্তী সিরিজ হতে পারে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ যা এই বছরের শেষে হতে চলেছে।

```

টেস্ট দলে এখনো মোঃ শামির কোন বিকল্প ভারতীয় দলের কাছে নেই। একদিকে সিরাজ অন্যদিকে বুমরা এবং তার পাশাপাশি মোঃ শামি সবদিক দিয়ে ভারতীয় দলের পেস বোলিং লাইন আপকে অনেকটাই শক্তিশালী করে।

তবে আপাতত সব ফোকাস আফগানিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে যেখানে টি-টোয়েন্টিতে প্রত্যাবর্তন করছেন রোহিত শর্মা এবং বিরাট কোহলি।